করোনায় সরকারি চাকরিতে আবেদন চালু রাখার দাবি

করোনায় সরকারি চাকরিতে আবেদন চালু রাখার দাবি

করোনা মহামারির কারণে বয়স শেষ হয়ে যাওয়ার আতঙ্কে থাকা চাকরিপ্রত্যাশীদের ন্যায্য অধিকার রক্ষায় করোনাকালেও সরকারি চাকরির সার্কুলার প্রকাশ করে আবেদন প্রক্রিয়া চালু রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি।

শনিবার (১০ জুলাই) সংবাদ মাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানান বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির সভাপতি মো. মনিরুজ্জামান মনির।

বিজ্ঞপ্তিতে তিনি বলেন, করোনাভাইরাসের কারণে গতবছরের ২৫ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। অনেকাংশে বন্ধ সরকারি নিয়োগ প্রক্রিয়া। এ সময়ে শিক্ষার্থীরা তাদের জীবনের মূল্যবান প্রায় দুই বছর হারিয়ে ফেলছেন। সরকারি চাকরিতে আবেদন করা একজন যোগ্য প্রার্থীর সাংবিধানিক অধিকার। তাদের এ অধিকার রক্ষায় সরকারি সার্কুলার প্রকাশ করে অনলাইনে চাকরিতে আবেদন চালু রাখতে হবে। নিয়োগ কার্যক্রম করোনার পরে সুবিধাজনক যেকোনো সময়ে পরিচালনা করা যেতে পারে। আমরা বাংলাদেশ রেলওয়েসহ সরকারের সব দফতরের শূন্য পদের সার্কুলার অবিলম্বে প্রকাশের দাবি জানাচ্ছি।

মনিরুজ্জামান মনির বলেন, আমরা গত ২৪ মে দেশের শিক্ষা খাতের স্থবিরতা ও কম সংখ্যক সরকারি সার্কুলার প্রকাশের বিষয়টি বিবেচনায় নিয়ে সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা দুই বছর বাড়ানোর দাবি জানিয়েছিলাম। কিন্তু বয়স বাড়ানোর বিষয়টি কিছুটা জটিল হওয়ায় তার চেয়ে চাকরিতে আবেদন জারি রাখা অনেক সুবিধাজনক। এ সময়ের মধ্যে যেসব চাকরিপ্রত্যাশী আবেদনের বয়স হারিয়েছেন, তাদেরও বিশেষ বিবেচনায় আবেদনের সুযোগ দিতে হবে। এতে করে করোনাভাইরাসের কারণে বয়স হারানো হতাশ যুবকদের মধ্যে কিছুটা হলেও স্বস্তি ফিরে আসবে।

বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির সভাপতি আরও বলেন, করোনাভাইরাস ও নিয়োগ বিধি নিয়ে সৃষ্ট জটিলতার কারণে বাংলাদেশ রেলওয়ের ৪৮ হাজার জনবল নিয়োগ থমকে আছে। এ সময়ে রেলওয়ে পোষ্যসহ লাখো সাধারণ চাকরিপ্রত্যাশীর চাকরিতে আবেদনের বয়সসীমা শেষ হয়েছে। সরকারের অন্যান্য দফতরের চিত্র অনেকটা একই। তাই অবিলম্বে দেশের লাখ লাখ বেকার যুবক ও চাকরিপ্রত্যাশীদের ন্যায্য অধিকার তাদের ফিরিয়ে দিতে সরকারি চাকরিতে আবেদন প্রক্রিয়া চালু রাখার জোর দাবি জানাচ্ছি।

আপনি আরও পড়তে পারেন